আমরা যারা বিভিন্ন ধরনের ব্রেড বা পাউরুটি ওভেনে তৈরি করে থাকি তারা অনেক সময় যে কাজটি করে থাকি তা হচ্ছে ব্রেড তৈরি হয়ে যাওয়ার পর তার উপরিভাগে বাটার বা তেল দিয়ে হালকা একটি আস্তরণ দিয়ে দিই যেটাকে বাটার ব্রাশ বলে অভিহিত করা হয়। কিন্তু প্রশ্ন হচ্ছে এই কাজটি করা কতটা প্রয়োজনীয় এবং করলে কতটুকু সুবিধা হয়ে থাকে? আসুন জেনে নেওয়া যাক। 

সাধারণত ব্রেড তৈরীর ক্ষেত্রে সবচেয়ে বেশি যে উপাদানগুলো ব্যবহৃত হয়ে থাকে তা হচ্ছে ভালো মানের ময়দা, ইস্ট, পানি এবং ফ্যাট হিসেবে তেল অথবা বাটার এবং স্বাদের জন্য লবণ এবং চিনি ব্যবহার করা হয়ে থাকে। ওভেনে বেক করলে যা হয় তা হচ্ছে ওভেনের ভেতরের তাপমাত্রা জন্য ব্রেডের চতুর্দিকে বাহ্যিক যে স্তর থাকে তা ভেতরের অংশের চেয়ে কিছুটা শক্ত হয়ে যায়। ব্যাপারটি দেখতে সুন্দর হলেও বেশ খানিকক্ষণ ব্রেড রেখে দেওয়া হলে একসময় এসে আবরণটি তুলনামূলক বেশি শক্ত হয়ে যায় এবং যা ব্রেডের টেক্সচার কে নষ্ট করে দিতে পারে। 

ব্রেড তৈরির পর যখন ওভেন থেকে বের করা হয়, যদি তার কিছু মুহুর্তের পর ব্রেডের উপরিভাগে বাটার বা তেলজাতীয় কোন ফ্যাট ব্রাশ করে দেয়া হয়, তাহলে গরম অবস্থা থেকে ব্রেডটি যতটাই ঠান্ডা হতে থাকে, সেই ব্রাশ করা বাটার বা তেল পর্যায়ক্রমে শোষণ গতে থাকে। ফলে দেখা যায়, ব্রেড এর বাইরে যে আবরণটি আছে তা তুলনামূলক মূল্যায়ন থাকে এবং সব মিলিয়ে ব্রেডের টেক্সচারটিও খুব সুন্দরভাবে বজায় থাকে।

আপনি যদি কোনো কারণে বারবার তেল ব্রাশ না করে থাকেন তাহলে আপনার ব্রেড ততটাই ঠান্ডা হতে থাকবে ততই বাহ্যিক আবরণটি শক্ত হয়ে যেতে থাকবে এবং আপনার ব্রেডের টেক্সচারটি তুলনামূলক কম আকর্ষণীয় হয়ে যাবে। তাই সর্বদা চেষ্টা করা উচিত ওভেনে ব্রেড তৈরি করার পর অবশ্যই তেল বা বাটার দ্বারা ব্রেড এর বাহ্যিক অংশগুলো যেন ব্রাশ করে দেওয়া হয়।