Home » রান্নার কৌশল

বেকিং এর জন্য উপযুক্ত ওভেন - মাইক্রোওয়েভ, ইলেকট্রিক নাকি গ্যাস ওভেন?

Updated February 7, 2021

আমরা যারা বিভিন্ন খাবার বেক করে থাকি কিংবা বেকিং শুরু করার চেষ্টা করছি তাদের অনেকের মাঝেই একটা প্রশ্ন জাগতে পারে। সেটি হলো বেকিং এর ক্ষেত্রে বাজারে বিভিন্ন ধরনের ওভেন বিদ্যমান। কিন্তু, এদের মাঝে কোনগুলো বেকিং এর জন্য সবচেয়ে উপযুক্ত?

আসুন দেখে নেওয়া যাক বাজারে বিদ্যমান ওভেন গুলোর মাঝে মূল পার্থক্য গুলো কি কি এবং কোন ওভেন বেকিং এর জন্য সবচেয়ে বেশি উপযুক্ত।

বাজারের বিদ্যমান ওভেন গুলোর মাঝে প্রধানত তিনটি প্রকারভেদ সবচেয়ে বেশি দেখা যায়। সেগুলো হচ্ছে - মাইক্রোওয়েভ, ইলেকট্রিক এবং গ্যাস ওভেন। সাধারণত ইলেকট্রিক ওভেন এবং গ্যাস ওভেন বেকিং এর জন্য বেশি উপযুক্ত এবং মাইক্রোওয়েভ ওভেন বেকিং এর পরিবর্তে খাবার গরম করার ক্ষেত্রে বা রান্না করার ক্ষেত্রে বেশি উপযুক্ত। এখন দেখে নেয়া যাক এদের মাঝে মৌলিক পার্থক্য গুলো কি কি এবং কেন ইলেকট্রিক গ্যাস ওভেন বেকিং এর জন্য ভালো।

মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার এর ক্ষেত্রে এর মাঝে মাইক্রোওয়েভ তরঙ্গ সৃষ্টি হয়ে থাকে এবং এটি খাবারকে ভেদ করে বিচরণ করতে থাকে। এর ফলে খাবারের অণুগুলোর মাঝে এক ধরনের কম্পন বা অনুরণন সৃষ্টি হয় এবং তার ফলে খাবারের তাপমাত্রা বেড়ে যায়। এর জন্য মাইক্রোওয়েভ ওভেন দিয়ে খাবার গরম করা বা রান্না করা অত্যন্ত সহজ এবং কম সময়ে সাধ্য হয়। মাইক্রোওভেন সাধারণত বিদ্যুৎ দ্বারা পরিচালিত হয় এবং এতে সময় নির্ধারণ করে দিয়ে এই ওভেন ব্যবহার করা যায়। 

অন্যদিকে ইলেকট্রিক ওভেন বা গ্যাস ওভেনে যা হয় তা হচ্ছে এই ওভেনগুলোতে তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য একধরণের গ্রিল সিস্টেম থাকে যা কাঙ্খিত তাপমাত্রা অনুযায়ী ওভেনের ভেতরের অংশকে এবং সে অংশে বিদ্যমান অভ্যন্তরীণ  বাতাসকে গরম করে। যার ফলে পারিপার্শ্বিক তাপমাত্রা বৃদ্ধির মাধ্যমে সেখানে থাকা খাবার ধীরে ধীরে গরম হয়ে যায়। এতে করে সেখানে কাঙ্ক্ষিত তাপমাত্রা পর্যন্ত পৌঁছায় এবং এ কারণে গ্যাস ওভেন বা ইলেকট্রিক ওভেনে খুব সহজেই তাপমাত্রা পরিমাণ নিয়ন্ত্রণ করা যায় এবং সময় নির্ধারণ করে দেওয়া যায়। আবার কখনো কখনো কনভেকশন প্রযুক্তির মাধ্যমে তাপমাত্রার সঞ্চালনের জন্য এক ধরনের অভ্যন্তরীণ ফ্যান ব্যবহার করা যায় যা খাবারটি কে পরিমিতভাবে  তাপমাত্রা সরবরাহ করে এবং তাপ সঞ্চালন করে খাবার তৈরি করতে সাহায্য করে। তাই সব মিলিয়ে দেখা যাচ্ছে যে, ইলেকট্রিক গ্যাস ওভেনে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যাচ্ছে এবং সময় নির্ধারণ করা যাচ্ছে খুব সহজেই। 

বেকিং এর ক্ষেত্রে ব্যাপারটা হচ্ছে, খাবার বেক করার ক্ষেত্রে ওভেন এর তাপমাত্রা এবং সময় নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

যার ফলে খাবার বেক করার ক্ষেত্রে ইলেক্ট্রিক বা গ্যাদ ওভেনগুলোই বেশি উপযুক্ত। অন্যদিকে মাইক্রোওয়েভের প্রযুক্তি ব্যবহার করে অল্প সময়ে খাবার গরম করার ক্ষেত্রে মাইক্রোওয়েভ ওভেনের ব্যবহারই শ্রেয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *